Home Science Everest’s waste products are being used again in Nepal’s capital houses.(পূনরায় ব্যাবহার...

Everest’s waste products are being used again in Nepal’s capital houses.(পূনরায় ব্যাবহার করা হচ্ছে এভারেস্টের বর্জ্য পণ্য নেপালের রাজধানির বাড়ি গুলিতে।)

73
0

পূনরায় ব্যাবহার করা হচ্ছে এভারেস্টের বর্জ্য পণ্য নেপালের রাজধানির বাড়ি গুলিতে: নেপালের রাজধানীতে, মানুষ এভারেস্ট থেকে সংগ্রহ করা ফুলদানি থেকে প্রদীপ এবং গ্লাস পর্যন্ত সামগ্রী ব্যবহার শুরু করেছেন যে গুলো পুনর্ব্যবহারযোগ্য করে নেওয়া হচ্ছে। এখানকার কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা কয়েক দশক ধরে এভারেস্টে বাণিজ্যিক পর্বতারোহণের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা মোকাবেলা করার জন্য নতুন উপায়ে কাজ শুরু করেছেন।

পুনর্ব্যবহারযোগ্য সংস্থা একসাথে অভিযান চালায় এবং এভারেস্ট থেকে প্রচুর আবর্জনা সংগ্রহ করা হচ্ছে খালি ক্যান ও গ্যাসের ক্যানিটার, বোতল, প্লাস্টিক এবং পর্বতারোহণ সম্পর্কিত অন্যান্য উপকরণ সহ। স্থানীয় পুনর্ব্যবহারকারী সংস্থা নীল বর্জ্য থেকে মূল্য পর্যন্ত নতুন বিকাশের মহারাজন বলেছিলেন, “বর্জ্যটি অপচয় করা উচিত নয়।” আমরা অ্যালুমিনিয়াম, কাঁচ, প্লাস্টিক এবং লোহা সহ এভারেস্ট থেকে বিস্তৃত উপকরণ পাই। ” এর বেশিরভাগই পুনর্ব্যবহারযোগ্য হতে পারে ”

নেপালের বৃহত্তম প্রাকৃতিক সম্পদের অবস্থা নিয়ে তীব্র সমালোচনা করার পরে দেশটির সরকার এবং পর্বতারোহণ দলগুলিও এ বছর 6 সপ্তাহ ধরে এখানে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য প্রচারণা চালিয়েছিল। মাওরে ডিজাইনের উজন ওয়াংমো লেপচা-এর মতে, বর্জ্যকে হালকা ও কাঁচ-সম্পর্কিত পদার্থে এটি ময়লা হিসাবে দেখা হয়। কিন্তু লোকেরা যখন এই জাতীয় পণ্যগুলি দেখে, তখন তারা অবাক হয় এবং অবাক হয় যে এই জাতীয় জিনিসগুলি তৈরি করা এমনকি সম্ভব কিনা ”রূপান্তরকারী সংস্থা, “আমাদের সমাজের বর্জ্য সম্পর্কে নিষিদ্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here